Home / Food / মচমচে নিমকি বানানোর সহজ রেসিপি

মচমচে নিমকি বানানোর সহজ রেসিপি

ময়দা দিয়ে তৈরি খুবই হাল্কা এবং মুখরোচক জনপ্রিয় এবং সহজ একটি খাবার নিমকি। অতিথির আপ্যায়নে বা বিকেলে গরম চায়ের সঙ্গে পরিবেশন করতে পারেন মচমচে নিমকি। এটি তৈরি করা যায় ঝটপট। আবার দু-তিন সপ্তাহ বয়ামে রেখে দিলেও নষ্ট হবে না। চলুন রেসিপি জেনে নিই-

উপকরনঃ
ময়দা ২ কাপ, তেল ২, ১/২ টেবিল চামচ, চিনি ১/২চা চামচ, লবন হাফ চা চামচের চেয়ে কম বা পরিমান মত, কালো জিরা ১ চা চামচ, বেকিং পাউডার ১/২চা চামচ, নরমাল পানি প্রয়োজন মত বা ১ কাপ।

আরো যা লাগবেঃ
ডালডা বা ঘি ১ টেবিল চামচ + ময়দা বা কর্ণফ্লাওয়ার ১ টেবিল চামচ একটি বাটিতে নিয়ে মিক্স করে একপাশে রেখে দিন। নিমকির ভাজ দেয়ার সময় রুটির উপর লাগাতে হবে পরে।

নিমকি বানানোর পদ্ধতিঃ
প্রথমে, একটি বড় বাটিতে, ময়দা, লবন, চিনি ,বেকিং পাউডার, কালো জিরা নিয়ে ভাল করে মিক্স করে নিন। এবার তেল দিয়ে আবার ভাল করে মিক্স করে নিন। এখন পানি অল্প অল্প দিয়ে মাখাতে হবে। পানি এক সাথে ঢেলে দিবেন না। শক্ত খামির হবে, বেশী শক্ত ও হবে না। লুচির খামিরের চেয়ে একটু শক্ত হবে।

এবার খামির টা ঢেকে ১৫-২০ মিনিট রেখে দিন। ১৫ মিনিট পর খামির কয়েক ভাগে ভাগ করে নিন খামির। এখন পিডিতে ময়দা বা কর্ণফ্লাওয়ার ছিটায় একটি খামির নিয়ে পাতলা করে রুটি বেলে নিন , এখন , রুটির উপর ঘি /ডালডা মিশ্রন অল্প চামচে নিয়ে স্প্রেড করে দিন এবং ভাজ করে নিন। আবার উপরে ঘি মিশ্রণ টা লাগিয়ে রুটি ভাজ দিন, তিন ভাজ হবে। উপরের কোনাটা একটু চেপে দিন। এভাবে সব করে নিন।

কড়াইতে তেক গরম তেল গরম করে মিডিয়াম আচেঁ সময় নিয়ে সোনালি কালার করে ভেজে নিন। ১০-১২ মিনিট লাগবে ভাজতে। তেল বেশি গরম হলে চুলা বন্ধ করে কয়েক সেকেন্ড পর আবার চুলা অন করে মিডিয়াম আচেঁ ভাজুন। বেশ হয়ে গেল মজাদার নিমকি। টিনে ভরে অনেক দিন রাখা যায়। মিষ্টি খেতে চাইলে সিরা করে উপরে দিতে পারে।

About Admin

Check Also

খুসখুসে শুষ্ক কাশি থেকে দ্রুত পরিত্রাণের উপায় কি? জেনে নিন

ঠাণ্ডাজনিত, ইনফেকশন এর জন্য, অ্যালার্জি প্রতিক্রিয়া স্বরূপ অথবা বংশগত কারণ। এমন অনেক নানা কারণে শুকনো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *